এক্সেলের সেল অরিয়েন্টেশন

এক্সেলের খুবই মজার একটি অপশন হচ্ছে সেল অরিয়েন্টেশন। তবে অনেকেই এই কমান্ড নিয়ে কাজ করলেও সব গুলো ট্রাই করেছেন কিনা সন্দেহ আছে ! এই জন্য প্রথমেই যেই কাজটি করতে হবে সেল এ কিছু লেখা লিখতে হবে। এই ক্ষেত্রে পাশাপাশি বা Horizontally লিখতে হবে। যেমন-নিচের সীট টি খেয়াল করুন।

এখানে কলাম হেডিং হিসেবে কিছু ডাটা টাইপ করা হয়েছে।এখন আমরা প্রথম রো বা কলাম হেডিং এর ডাটাগুলোতে Angle Counter Clock wise অরিয়েন্টেশন অ্যাপ্লাই করব।এবার নিচের আউটপুট দেখুন।

কি কেমন লাগছে! চমকে গেলেন!! এক্সেল এর সেল অরিয়েন্টেশন কতই না বিচিএ! এবার একে একে সব গুলো ক্লিক করে অ্যাপ্লাই করে দেখুন।

উপরের আউটপুট গুলো যথাক্রমে Angle Clockwise, Rotate Text Up, Rotate Text down ইত্যাদি। এগুলো ছাড়াও আছে Format cell Alignment অপশন।এখানে ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে।নিচের ছবিটি খেয়াল করুনঃ

 

এখানে সেল অরিয়েন্টেশনের ক্ষেত্রে নিজের  মত করে আঙ্গেল সেট করে আরও কাস্টমাইজ করা যায়। এই ক্ষেত্রে Degrees লেখার বাম দিকের বক্স এ কোনের মান লিখে দেয়া যেতে পারে। আবার বক্সের উপরে Text লেখার ডানদিকের যে দাগটি দেখা যাচ্ছে সেটিকে যে দিকে মুভ করানো হবে লেখার অরিয়েন্টেশন সেরকমই হবে। তারপর OK তে ক্লিক করতে হবে।

এই কাজগুলো অর্থাৎ সেল অরিয়েন্টেশন করার জন্য অবশ্যই লেখা সিলেক্ট করে নিতে ভুলবেন না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *