কিভাবে এক্সেল এ স্কিল ডেভেলপ করবেন?

  • by

আমার অনেক শিক্ষার্থী এবং এক্সেল লার্নার যারা আছেন তারা অনেক সময় জিজ্ঞাসা করেন, এক্সেল এর স্কিল কিভাবে বাড়াবেন? অর্থাৎ এক্সেল কে কিভাবে আয়ত্তে আনা যায়?

আসলে এটি মুলত পারসন টু পারসন ভিন্নতা পরিলক্ষিত হয়। অর্থাৎ কারও জন্য এই লার্নিং পদ্ধতি খুবই সহজে কাজ করে আবার কারও জন্য এটি কিছুটা জটিল হতে পারে! তবে মাইক্রোসফট এক্সেল কে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে এটি কোন দুর্বোধ্য অ্যাপ্লিকেশান এর পর্যায়ে পড়েনা। তাই এক্সপার্টদের মতানুসারে এক্সেল কে কিভাবে আয়ত্ত করতে হবে সেই বিষয়ে আজকে সংক্ষেপে আলোকপাত করব? তবে বেশি লম্বা হয়ে যাবে তাই তিন কিস্তিতে আপনাদেরকে বুঝিয়ে বলার চেষ্টা করব।মুলত কিস্তি ছোট করার দরকার এজন্য যে, নিদিষ্ট বিষয় ভিত্তিক আলোচনাকে আরও প্রাণবন্ত করার প্রয়োজনে।

প্রথমেই বুঝতে হবে, যে এক্সেল অন্যান্য সফটওয়্যার থেকে বিভিন্ন দিক থেকেই অনেকটা আলাদা।কারন এক্সেল কোন একটি নির্দিষ্ট কাজের জন্য ডিজাইন করা হয় নাই।এক্সেল একটি মাল্টিফাংশনাল আপ যা কিনা, পেশা ভেদে বিভিন্নজন, বিভিন্ন ভাবে ব্যবহার করছে। আবার এক্সেলের ইউজার কোন নির্দিষ্ট গণ্ডীর মধ্যে সীমাবদ্ধ নয়। তাহলে এক্সেলের ইউজার কারা?

একটি প্রতিষ্ঠান এর লোয়ার লেভেল এম্পলয়ি থেকে শুরু করে হায়ার লেভেল পর্যন্ত সবাই কম বেশি এক্সেল ব্যবহার করে থাকে।তবে নিচের দিকের যারা ব্যবহার করেন তারা মুলত ডাটা এন্ট্রি জনিত কাজই বেশি করেন।কোন ফর্মুলা খুব একটা ব্যবহার হয়না।আবার একদম উপরের দিকে যারা ব্যবহার করেন তারা ডাটার গ্রাফিক্যাল ভিউ এবং ডাটা এনালাইসিসের উপর বেশি জোড় দেন।এক নজরে ইউসার বা ব্যবহারকারী দের কে দেখে নেয়া যাক।

  1. ডাটা এন্ট্রি অপারেটর(প্রডাকশন বা পারসনেল/মানব সম্পদ বিভাগ)
  2. অ্যাকাউন্টস ম্যানেজার/অফিসার(পে-রল বা বিভিন্ন ধরনের হিসাব রিপোর্ট)
  3. সেলস/মার্কেটিং অফিসার(সেলস রিপোর্ট)
  4. সেলস ম্যানেজার/বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার(সেলস বাজেট নিরিক্ষা)
  5. সিইও/ম্যানেজিং ডিরেক্টর(ব্যবসায়িক এনালাইসিস/বিজনেস ফোরকাস্টিং)

একটু চিন্তা করে দেখুন, প্রত্যেক এক্সেল ইউজার কিন্তু এই অ্যাপ্লিকেশান কে ভিন্ন ভাবে ব্যবহার করছে। এর মানে হচ্ছে ভিন্ন ভাবে দেখছে।কেউ হয়তো এক্সেল কে ডাটা এন্টি করার একটি সফটওয়্যার মনে করছে, আবার কেউ এটিকে ক্যাল্কুলেশান টুল হিসাবে দেখছে! অনেকে এটাকে বাজেটিং বা এনালাইসিস টুল হিসেবে দেখছে! তাই আপনি যদি এক্সেলের স্কিল ডেভেলপ করতে চান, প্রথমেই আপনাকে ,আপনার কাজ বা জব এর ভিত্তিতে এক্সেল কে দেখেই সিদ্ধান্ত নিতে হবে। এক্ষেত্রে সিদ্ধান্ত সঠিক ভাবে নিতে পারলে, এক্সেলের শুধুমাত্র ঐ অংশ টুকু ভাল করে শিখে নিতে পারলেই, আপনার স্কিল ডেভেলপ হয়ে গেল!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *